Newcastle-law-academy-west-news

বিশ্বের সবচেয়ে পরিচিত ও চ্যালেঞ্জিং পেশাগুলোর একটি হলো আইন পেশা। বাংলাদেশে যারা এই পেশায় নিয়োজিত তাদের বলা হয় এ্যাডভোকেট বা উকিল। আমেরিকায় আইনজীবীকে বলা হয় অ্যাটর্নি। তেমনি অস্ট্রেলিয়ায় আইনজীবীকে বলা হয় ব্যারিস্টার। এভাবে বিভিন্ন দেশে আইনজীবীকে বিভিন্ন নামে অভিহিত করা হয়।

আইন পেশায় ক্যারিয়ার গড়তে আগ্রহীদের জন্য ব্যারিস্টারি কোর্সটি হতে পারে অন্যতম সহায়ক। ইংল্যান্ডের বার প্রফেশনাল ট্রেনিং কোর্সে সরাসরি ভর্তি হওয়া যায় না। ভর্তি হতে প্রথমে শিক্ষার্থীকে আইইএলটিএস করার পর কোনো ব্রিটিশ বিশ্ববিদ্যালয় বা তার অধিভুক্ত কোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে দ্বিতীয় শ্রেণীর এলএলবি (সম্মান) পাস হতে হবে।

ব্রিটিশ বিশ্ববিদ্যালয় এবং তাদের অধিভুক্ত কিছু প্রতিষ্ঠান ছাড়া অন্য কোন বিশ্ববিদ্যালয় থেকে কেউ যদি এলএলবি অনার্স পাস করে তবে তাকে বার প্রফেশনাল ট্রেনিং কোর্সে ভর্তি হতে হলে আবার নতুন করে কোন ব্রিটিশ বিশ্ববিদ্যালয় বা স্বীকৃত প্রতিষ্ঠান থেকে এলএলবি বা এলএলএম পাস করতে হবে।
তাই দেশে বসে স্বল্প খরচে ব্যারিস্টারি পড়তে চাইলে, নিউক্যাসল ল একাডেমি (ওয়েস্ট) হবে আপনার অন্যতম সহায়ক কর্ণধার।

এই ক্ষেত্রে এইচএসসি/ব্যাচেলরস ডিগ্রী/মাস্টার্স ডিগ্রী বা সমমানের শিক্ষার্থীরা নিউক্যাসল ল একাডেমি ওয়েস্ট(ব্রিটিশ বিশ্ববিদ্যালয় স্বীকৃত) ২/৩/৪ বছর মেয়াদি এলএলবি অনার্স কোর্সে ভর্তি হতে পারেন। শিক্ষার্থীরা University of London এর অন্যান্য Institutions এর সঙ্গে সারা বিশ্বে অভিন্ন প্রশ্নপত্রে ও একই সময়ে পরীক্ষায় অংশ নেবেন। পরীক্ষা নেয়া হয় ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে। ইংল্যান্ডেই এসব উত্তরপত্র মূল্যায়ন করা হয়। সার্টিফিকেটে লেখা থাকে ইউনিভার্সিটি অব লন্ডন। এভাবে দেশে বসেই ইংল্যান্ডের ডিগ্রী পেতে পারেন। ভর্তির ক্ষেত্রে অবশ্য নির্দিষ্ট কোন বয়সসীমা নেই।

এলএলবি করার পর ইংল্যান্ডে সরাসরি বার ভোকেশনাল কোর্সে ভর্তি হওয়া যায়। ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব লন্ডন এর অধীনে দূরশিক্ষণ পদ্ধতিতে আইনী পেশার এই ডিগ্রী নেয়ার সুযোগ রয়েছে। তবে বার প্রফেশনাল ট্রেনিং কোর্সের জন্য ইংল্যান্ডে যেতেই হবে।

ইউনিভার্সিটি অফ লন্ডনের বাংলাদেশে অবস্থিত অন্যতম রেজিস্টার সেন্টার “নিউক্যাসল ল একাডেমি (ওয়েস্ট)” বেশ জনপ্রিয় একটি প্রতিষ্ঠান হয়ে দাঁড়িয়েছে প্রতিষ্ঠার সময়কাল থেকে। প্রতিষ্ঠানটির অসাধারণ কার্যাবলী এবং এর আধুনিক সুযোগ সুবিধা প্রতিষ্ঠানটিকে করে তুলেছে অনন্য।